Home » চলতি বছরের কেন্দুয়ায় আউশ ধানের ভালো ফলনে কৃষক খুশি

চলতি বছরের কেন্দুয়ায় আউশ ধানের ভালো ফলনে কৃষক খুশি

by উপজেলা সংবাদদাতা;

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলতি বছরের আউশ ধানের চাষ করা হয়েছে। আউশ ধান চাষের জন্য সরকারিভাবে কৃষকদের কিছু সহায়তাও দেওয়া হয়। তাই আউশ ধান চাষে দিন দিন কৃষকের মাঝে আগ্রহ বেড়েছে।

কৃষক প্রতি হেক্টর জসিতে সাড়ে চার মেট্রিক টন পর্যন্ত আউশ ধানের ফলন পাচ্ছেন।

আবহাওয়া অনুকূলে থাকায় এবার কেন্দুয়া উপজেলায় আউশের ফলন ভালো হয়েছে। আউশ ধান ভালো ফলনে বেজায় খুশি আউশ ধান চাষিরা।

উপজেলার বেশিরভাগ এলাকায় এখন চলছে আউশ ধান কাটা ও মাড়াইয়ের কাজ। আউশ ধান চাষে ইতিবাচক কয়েকটি দিক সম্পর্কে উপজেলার সান্দিকোনা ইউনিয়নের কৃষক মামুন, আব্দুর রাজ্জাক,শাহাআলম চাষি বলেন,আউশ ধান চাষে খরচ কম। সরকারি কিছু সহায়তা পাওয়া যায়। এসময়টাতে বাজারে আউশ ধানের দাম ভালো পাওয়া যায়। যে কারণে তাঁরা এবার আউশ ধান চাষে ঝুঁকেছেন।

এ ব্যপারে মোফাজ্জল হোসেন (বাচ্চু) নামে একজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন,চলতি বছরে কেন্দুয়ায় আউশ ধানের ভালো ফলন হয়েছে। তবে এসময়টাতে মাঠে অন্যকোন ফসল না থাকায় উপজেলার কান্দিউড়া ইউনিয়নের ব্রাম্মনজাত ব্লকে কিছুটা বাবুই পাখির আক্রম লক্ষ্য করা যায়। এখন আউশ ধান কর্তন শুরু হয়েছে। ফসল ও ভালো হয়েছে।

কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে.এম মো.শাহজাহান কবীর বলেন, চলতি বছরে কেন্দুয়া উপজেলায় ৪শত হেক্ট্রর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে। ইতিমধ্যে ধান কর্তন শুরু হয়েছে। এর আগে আমরা নমুনা শস্য কর্তন করেছি। এতে দেখা গিয়েছে হেক্ট্রর প্রতি সাড়ে চার মেট্রিটন আউশ ধান হয়েছে। যা গেল বছরের তুলনায় বেশি ফলন হয়েছে।

তিনি আরো বলেন, সামগ্রিক আবহাওয়া এবার আউশ ধানচাষের অনুকূলে ছিল। এছাড়াও মৌসুম জুড়ে মাঝে মাঝে বৃষ্টি হয়েছে। তাই আউশ ধানের ফলন ভালো হয়েছে। এতে কৃষক ভাইয়েরা আউশ ধান চাষ করে অনেক খুশি এবং লাভবান হচ্ছে।


এই বিভাগের আরো খবর

Leave a Comment