Home » সুজানগরে সূর্যমুখীর বাণিজ্যিক চাষ বাড়ছে

সুজানগরে সূর্যমুখীর বাণিজ্যিক চাষ বাড়ছে

by প্রিয় দেশ ডেস্ক:

পাবনার সুজানগরে আগে স্বল্প পরিসরে বাণিজ্যিকভাবে সূর্যমুখী ফুল চাষ করা হলেও এ বছর তা বেড়েছে। বিশেষ করে উপজেলার চরাঞ্চলের জমিতে ব্যাপকভাবে সূর্যমুখী ফুল চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার চরসুজানগর, চরভবানীপুর চরবিশ্বনাথপুর, ভাটাপাড়া, শ্যামনগর এবং চরখলিলপুরে রয়েছে বিস্তীর্ণ চরাঞ্চল। ঐ সব চরাঞ্চলের জমিতে ধানপাট তেমন ভাল হয় না। চলতি মৌসুমে ঐ সব জমিতে স্থানীয় কৃষকরা সূর্যমুখী ফুল চাষ করেছেন। গত বছর ১০ হেক্টর জমিতে সূর্যমুখী ফুল চাষ করা হলেও এবার ১৫ হেক্টর জমিতে চাষ করা হয়েছে।

উপজেলার চরসুজানগর গ্রামের কৃষক বাদশা শেখ বলেন, সূর্যমুখী ফুল চাষে উৎপাদন খরচ কম। তাছাড়া ফলন হয় বেশ ভালো। সে কারণে লাভ বেশি হয়।

উপজেলার ভাটপাড়া গ্রামের কৃষক আব্দুস সাত্তার বলেন, এক বিঘা জমিতে সূর্যমুখী ফুল চাষ করতে সার-বীজসহ উৎপাদন খরচ হয় ১২-১৫ হাজার টাকা। আর প্রতি বিঘা জমিতে সূর্যমুখী ফুলের বীজ উৎপাদন হয় ৬-৭ মণ। বর্তমানে হাট-বাজারে প্রতি মণ সূর্যমুখী ফুলের বীজ বিক্রি হচ্ছে চার হাজার টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন, সূর্যমুখী ফুল চাষে উৎপাদন খরচের চেয়ে লাভ বেশি। সে কারণে কৃষকরা সূর্যমুখী ফুল চাষে ঝুঁকছেন।


এই বিভাগের আরো খবর

Leave a Comment