Home » রানির অন্ত্যেষ্টিক্রিয়ার আগে শেখ হাসিনা-শেখ রেহানার সঙ্গে ভারতের রাষ্ট্রপতি

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার আগে শেখ হাসিনা-শেখ রেহানার সঙ্গে ভারতের রাষ্ট্রপতি

by প্রিয় দেশ ডেস্ক:

যুক্তরাজ্যের লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া শুরুর ঠিক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর ছোট বোন শেখ রেহানার সঙ্গে দেখা করেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) এ দেখা করেন তিনি। 

এর আগে ১৫ সেপ্টেম্বর লন্ডনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য এবং জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সরকারি সফরে যান শেখ হাসিনা।

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ তিন দিনের সফরে যুক্তরাজ্যের লন্ডনে রয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এর আগে গত শনিবার লন্ডনে পৌঁছান তিনি।

রানিরানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: বিবিসি

সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে আসীন থাকার পর গত ৮ সেপ্টম্বরে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপর গত বুধবার থেকে ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত ছিল রানির কফিন। সেই দিন থেকে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ রানির কফিনে শ্রদ্ধা জানিয়েছেন।

ওয়েস্টমিনস্টার অ্যাবেওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির মরদেহ। ছবি: বিবিসি

এদিকে ওয়েস্টমিনস্টার অ্যাবতে বিভিন্ন দেশ থেকে আসা অতিথিরা প্রবেশ করতে শুরু করেছেন। ধারণা করা হচ্ছে, সেখানে ব্রিটেন ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে অন্তত ৫০০ নেতা অংশ নেবেন। ইতোমধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ স্ত্রীসহ ওয়েস্টমিনস্টার অ্যাবতে আসন গ্রহণ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনও ওয়েস্টমিনস্টার অ্যাবতে পৌঁছেছেন। গত বছরের জুনে তারা রানির সঙ্গে দেখা করেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।


এই বিভাগের আরো খবর

Leave a Comment